sotterpathe
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

মিয়ানমার সীমান্ত অঞ্চলে ভারত প্রশাসন কাঁটাতারের বেড়া দেবে


সত্যের পথে | আন্তজার্তিক প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৯:৫৭ পিএম মিয়ানমার সীমান্ত অঞ্চলে ভারত প্রশাসন কাঁটাতারের বেড়া দেবে

আন্তজার্তিক ডেস্ক : মিয়ানমার ভারতে উন্মুক্ত সীমান্তে পাহারায় ভারতীয় বাহিনীর তৎপর। মিয়ানমারে বিদ্রোহীদের হামলার মুখে শতাধিক সেনা ভারতে পালিয়ে আসার পর ভারতের স্বরাষ্ট্রন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার।

আজ শনিবার (২০ জানুয়ারী) আসাম পুলিশ কম্যান্ডোদের পাসিং আউট প্যারেডে তিনি এই ঘোষণা দেন।মিয়ানমার আর ভারতের সীমান্তবর্তী এলাকার মানুষ বিনাভিসায় একে অন্যের দেশে যাতায়াত করতে পারেন যে ফ্রি মুভমেন্ট রেজিম বা এফএমআর অনুযায়ী, সেটাও আপাতত বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছেন অমিত শাহ।

তিনি এরকম সময়ে মিয়ানমার-ভারত সীমান্তে বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিলেন, যখন মাঝে মাঝেই মিয়ানমার থেকে সেদেশের সেনা সদস্যরা অস্ত্রশস্ত্র সহ পালিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন।অক্টোবর থেকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির সশস্ত্র বিদ্রোহীদের যে সংঘর্ষ চলছে, তার মধ্যেই এই সপ্তাহেও নতুন করে ২৭৮ জন মিয়ানমারের সেনা মিজোরামে পালিয়ে এসেছেন। নভেম্বর থেকে দফায় দফায় প্রায় ৬০০ জন সেনা সদস্য এভাবেই মিজোরামে আশ্রয় নিয়েছেন। তাদের আবার ফেরতও পাঠানো হয়েছে।

সত্যেরপথে.কম/সংগৃহীত

Side banner